Get it on Google Play
Download on the App Store

কামদেব

তাঁর দাসী তাকে সান্ত্বনা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করলো।  তিনি বললেন, "চিত্রাঙ্গদা, দয়া করে কান্না বন্ধ করুন। সর্বোপরি, আপনি বুঝতে পেরেছেন যে আপনি একজন মহিলা। তারপরে এটি স্বাভাবিক যে আপনি চান পুরুষরা আপনার সাথে একজন মহিলা হিসাবে ব্যবহার করুক। হতাশ হবেন না। যেখানে ইচ্ছাশক্তি হয়ে, সেখানে উপায়ও খুঁজে পাওয়া যায়। আপনার মনে আছে এখানে প্রেমের দেবতা কামদেবের মন্দির রয়েছে। সেখানে গিয়ে আন্তরিক শ্রদ্ধা ও নিষ্ঠার সাথে তাঁর উপাসনা করুন। তাঁকে আপনাকে সুন্দর এবং লাবণ্য মহিলা করে তুলতে বলুন। যদি পুরো জীবনের জন্য না হয় তবে অবশ্যই কিছু সময়ের জন্য তৈরি করতে বলুন। আমার বিশ্বাস আছে তিনি আপনার প্রার্থনা নিশ্চই গ্রহণ করবেন। একবার আপনি সুন্দর হয়ে উঠলে অর্জুনের কাছে যান আর দেখুন সে আপনাকে কীভাবে উপেক্ষা করবে ... !!

চিত্রাঙ্গদা এই কথাগুলি দ্বারা প্রচুর সান্ত্বনা পেয়েছিলেন। তিনি স্নান করলেন, সাধারণ পোশাক পরে মন্দিরে গেলেন। সেখানে পৌঁছে, তিনি বসে এবং শান্তভাবে প্রার্থনা করলেন। কামদেব তার প্রার্থনা শুনলেন এবং তাঁর ভক্তিতে খুব সন্তুষ্ট হলেন। শীঘ্রই চিত্রাঙ্গদা সমাধিতে লীন হয়ে গেলেন।

একই অবস্থায় স্বপ্নের মতো কামদেব তার কাছে উপস্থিত হয়েছিলেন এবং তাকে আশীর্বাদ করেছিলেন যে তিনি এক বছরের জন্য বিশ্বের সবচেয়ে সুন্দরী মহিলা হয়ে উঠবেন। যখন চিত্রাঙ্গদার স্বপ্ন ভেঙে গেল তখন বুঝতে পারল যে সে বদলে গেছে। তিনি খুব সুন্দর এবং মনোরম হয়ে উঠেছে।

তিনি যখন দেখলেন যে কামদেব তাঁর ইচ্ছা পূর্ণ করেছেন, তখন তাঁর সুখের কোনও সীমা ছিল না। তার মন নাচতে আর গান করতে লাগল। এর পরেই অর্জুনের কাছে যাওয়ার জন্য তিনি বনের পথ ধরলেন।