Get it on Google Play
Download on the App Store

জয়া বা চিত্রাঙ্গদা?

"চিত্রাঙ্গদা ...! আমাদের চিত্রাঙ্গদা ..! চিত্রাঙ্গদা বেশ ভাল অবস্থানে আছে ..! রাজকন্যা চিত্রাঙ্গদার জয়!" কৃষকেরা চেঁচাচ্ছিল। তারা নিজের হারিয়ে যাওয়া রাজকুমারী কে পেয়ে খুব খুশি হয়েছিল

"চিত্রাঙ্গদা?" অর্জুন জিজ্ঞাসা করলেন।

“আপনি কি সেই মহিলা যিনি আমার ঘুমকে ব্যাঘাত করেছিলেন এবং আমি তাঁর সাথে অভদ্র আচরণ করেছিলাম। তুমি কোথা থেকে আসলে? আমার প্রিয় জয়া ছাড়া এখানে আর কেউ ছিল না। "

"আমি জয়া।" মেয়েটি বলল, "চিত্রাঙ্গদা ও আমি।"

কৃষকরা এখন অস্থির হয়ে উঠলো। তারা চেঁচিয়ে উঠল, “রাজকন্যা চিত্রাঙ্গদা আমাদের রক্ষক, আমাদের রক্ষা করুন, যেমন আপনি আগে করতেন। শত্রুরা আমাদের মাথায় চড়ে গেছে।"

"আপনি যেই হোন", অর্জুন বললো, "এখন প্রশ্ন ও উত্তরের সময় নয়। কৃষকরা বড় বিপদে পড়েছেন। তাদের রক্ষা করতে হবে এবং শত্রুকে তাড়িয়ে দিতে হবে। আমি তাদের সাহায্য করতে প্রস্তুত।"

"আমিও প্রস্তুত," চিত্রাঙ্গদা বললো।

"আপনার ইচ্ছামতো," অর্জুন বললেন।

অর্জুন ও চিত্রাঙ্গদা দু'জন দুটি ঘোড়ায় চড়ে চোর ও ডাকাতের সাথে যুদ্ধ করতে বেরিয়ে গেলেন। এই চোর এবং ডাকাতরা কৃষকদের বিরক্ত করছিল।

"এই রাস্তা থেকে, চিত্রাঙ্গদা অর্জুনকে বললেন," শত্রুদের সাথে লড়াই করতে যাওয়ার আগে আমাদের অবশ্যই কিছু সৈন্য সংগ্রহ করে নেওয়া উচিত। "

"আপনি যা বলেন চিত্রাঙ্গদা," অর্জুন বললেন।

তারা খুব তাড়াতাড়ি প্রচুর সংখ্যক সৈন্যকে জড়ো করে গ্রামগুলির দিকে এগিয়ে যায়। সেখানে প্রচণ্ড যুদ্ধ হলো এবং ডাকাতরা খুব খারাপভাবে পরাজিত হলো। তাদের ভেতরে অনেকে যুদ্ধে মারা যায় এবং যারা বেঁচে গেছিলো তারা পালিয়ে যায়।

কৃষকরা খুব খুশি হয়েছিল এবং আনন্দে ভরা স্লোগান দিতে শুরু করে।

"চিত্রাঙ্গদার জয়! অর্জুনের জয়! "

এই বিজয়ের পরে যখন চিত্রাঙ্গদা ও অর্জুন ফিরছিলেন তখন অর্জুন তাঁর ঘোড়া চিত্রাঙ্গদার কাছে এনে বললেন, "এতে কোনও সন্দেহ নেই কি আপনি একটি দক্ষ যোদ্ধা। এখন লড়াই শেষ হয়ে গেছে তাই দয়া করে আমাকে বলুন আপনি আসলে কে। আপনি বনে বলেছিলেন যে চিত্রাঙ্গদা এবং জয়া উভয়ই আপনি। এটা কিভাবে সম্ভব? এখন তাড়াতাড়ি বলো ...! আমি আর অপেক্ষা করতে পারছি না।"

"আর্য," চিত্রাঙ্গদা জবাব দিলেন, "আমি চিত্রাঙ্গদা। যখন প্রথম বার আপনার সাথে সাক্ষাত হয়েছিল আপনি আমাকে অপমান করেছিলেন তখন আমার সত্যিই খুব খারাপ লেগে ছিল। আমার ভেতরের মহিলা জেগে উঠে ছিল। শৈশবকাল থেকেই আমি যে অর্জুনকে ভালোবাসতাম সেই আমাকে অপমান করলো। আমি ফিরে গিয়ে অনেকক্ষণ কেঁদেছিলাম। এমনকি আমি আমার জীবন শেষ করার চিন্তাভাবনা শুরু করে দিয়েছিলাম। তবে আমার প্রিয় দাসী আমাকে বাঁচিয়েছে। তাঁর পরামর্শে আমি কামদেবের মন্দিরে গিয়ে পূজা করলাম। আমি এত আন্তরিকভাবে প্রার্থনা করেছি যে দেবতা আমার ওপরে দোয়া করলেন। তিনি তাঁর আশীর্বাদে আমাকে একটি সুন্দর মেয়ে বানিয়ে দিয়ে ছিলেন। যাতে আমি আমার সুন্দর রূপটি দিয়ে আপনাকে প্রলুব্ধ করতে পারি। আপনি সেই সুন্দরী মেয়েটিকে জয়ার নামে জানেন। তবে এই বর ছিল কেবল এক বছরের জন্য। কৃষকরা যখন আসলেন, ঠিক সেই সময় এক বছরটিও শেষ হয়ে গেছে এবং সেই মুহুর্তেই আমি আবার চিত্রাঙ্গদা বেনে গেছি।”

চিত্রাঙ্গদা আরও বলছিলেন, “আমি আপনাকে আশ্বস্ত করি আর্য, আমি ভেতর থেকে জয়া এবং বাইরে থেকে যোদ্ধা রাজকন্যা চিত্রাঙ্গদা। আমি রাজকন্যা হতে চাই না এবং মঞ্চে দাঁড়াতে চাই না যেমন আমার বাবার প্রজারা চেয়েছিল। আমি চাই যে লোকেরা আমাকে একজন মহিলা হিসাবে ভাবুক এবং আমি যেন একজন সক্ষম পুরুষের যোগ্য সঙ্গী হই। আমি তার সমান হওয়ার পরে ও তাঁর থেকে আলাদা হতে চাই কারণ আমি একজন মহিলা। আর্য, আমি এই মুহূর্তে যা বলেছি তা চিত্রাঙ্গদার হৃদয় থেকে।"

তাঁর স্পষ্ট কথা এবং সত্যটি অর্জুনের হৃদয়কে স্পর্শ করে নিলো। তিনি বললেন, “আপনি যা কিছু বলেছেন চিত্রাঙ্গদা তার জন্য আমি কৃতজ্ঞ। জয়ার মতো আরও অনেক মহিলা থাকতে পারে তবে আমার যোদ্ধা রাজকন্যা, আপনি নিজের মতো একাই। মহিলারা যেমন ভবিষ্যতে থাকবেন, পুরুষদের সমান অংশীদার হবেন তেমনই আপনি। আমি জানি সমস্ত মহিলার মধ্যে আপনিই একমাত্র আমার প্রেম এবং সম্মান উভয়ই পেয়েছেন। আপনি যদি আমাকে গ্রহণ করেন তবে আমি জানি যে আপনার চেয়ে আমার চেয়ে ভাল অংশীদার আর কেউ হতে পারবে না। চিত্রাঙ্গদা হয়ে উঠো আমার! ” সে বিনতি করল।

চিত্রাঙ্গদা খুশিতে মাথা নেড়ে সম্মতি জানাল। তাঁর শৈশব স্বপ্ন আজ সত্য হলো।