Get it on Google Play
Download on the App Store

স্ত্রীধন

"তবুও," বসন্তসেনা বললেন, "আমার মনে হয় আমি যদি আমার গয়নাগুলো আপনার কাছে রেখে যাই তাহলে ভালো হবে। তারপর কোন একদিন আমি এসে তা নিয়ে যাব।"

চারুদত্ত উত্তর দিলেন, "আপনার ইচ্ছা মতো," এই পুরানো বাড়িতে আমরা আপনার গয়না সুরক্ষিত রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করব।

বসন্তসেনা তার সমস্ত গয়নাগুলো খুলে চারুদত্তকে দিলেন। চারুদত্ত সেগুলো মৈত্রেয়কে দিয়ে বললেন, "এদের সুরক্ষিত রাখার ব্যবস্থা করো।"

এর পর বসন্তসেনা ও মদনিকাকে তাদের বাড়িতে নিয়ে যাওয়ার পর চারুদত্ত এবং মৈত্রেয় নিজের বাড়িতে ফিরে আসেন।

এখন চারুদত্ত সারাক্ষণ বসন্তসেনার কথা ভাবতেন। তার মূর্তি সবসময় চারুদত্তের মনে ছিল। সে আশা করেছিল যে পরের দিনই সে তার গহনা সংগ্রহ করতে আসবে। কিন্তু চারুদত্তের প্রতি তার এত বিশ্বাস ছিল যে সে বেশ কয়েকদিন আসেনি। চারুদাত চিন্তিত হয়ে পড়লেন। তিনি তার জীর্ণ বাড়িতে এত মূল্যবান গয়না রাখতে ভয় পান। যদি চোর জানতে পারে, তারা এই মূল্যবান জিনিসপত্র চুরি করার চেষ্টা করবে। এ ছাড়া, চারুদত্তও বসন্তসেনাকে দেখতে খুব আগ্রহী ছিলেন, তাই তিনি অধীর আগ্রহে তাঁর আগমনের অপেক্ষায় ছিলেন।

কিছুদিন পর তার মনে হলো সে আর অপেক্ষা করতে পারবে না। তিনি মৈত্রেয়কে বসন্তসেনার কাছে পাঠিয়েছিলেন যে তিনি কখন তার গোয়েনাগুলি সংগ্রহ করতে আসবেন বা তিনি নিজেই সেগুলি তার বাড়িতে আনবেন কিনা তা জানতে। বসন্তসেনা প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি কাল সন্ধ্যায় চারুদত্তের স্থানে আসবেন।