Get it on Google Play
Download on the App Store

বসন্তসেনার হত্যা

পরদিন সংস্থানক আদালতে পৌঁছে বিচারকের সামনে হাজির হয়ে বলল, “মহাশয়, আমার খুব গুরুতর অভিযোগ করার আছে। বসন্তসেনা মারা গেছেন। তাকে হত্যা করা হয়েছে। "

"আপনি সেটা কিভাবে জানেন?" বিচারক জিজ্ঞাসা করলেন।

“আজ সকালে আমি ফুলবাগে হেঁটে যাচ্ছিলাম যখন গ্রামবাসী আমার কাছে দৌড়ে এসে বলল, রাস্তার পাশে ঝোপের মধ্যে একটি সুন্দর মহিলার লাশ পড়ে আছে। দৌড়ে সেখানে পৌছালাম। হ্যাঁ, সেখানে ঝোপের মধ্যে বসন্তসেনার মৃত দেহ পড়ে ছিল। আমি তার বাড়িতে গিয়ে তার মায়ের সাথে দেখা করলাম। তার মা এই খবরে এতটাই মর্মাহত হয়েছিলেন যে কিছুক্ষণ কথা বলতে পারলেন না। তখন তার কাছ থেকে জানা গেল যে আগের রাতে বসন্তসেনা একজন দরিদ্র বণিক চারুদত্তের বাড়িতে অবস্থান করেছিলেন। বসন্তসেনার শরীরে কোনো অলঙ্কার ছিল না। আমি তার মাকে এই বিষয়ে জিজ্ঞাসা করলাম কিন্তু তিনি বলতে পারলেন না যে রত্নগুলি কোথায় ছিল। আমার মনে হয় চারুদত্ত, যিনি এখন খুব দরিদ্র, সেই অবশ্যই তার গয়নাগুলি নিয়ে তার হত্যা করে দিয়েছে। "

"কোন কারণ ছাড়াই কোন ফলাফলে পৌঁছানো উচিত নয়, বিচারক। আমার অফিসাররা সেখানে গিয়ে খোঁজখবর নেবেন। আপনি বসন্তসেনার মৃতদেহ কোথায় দেখেছেন? "বিচারক জিজ্ঞাসা করলেন।

"বসন্তসেনার দেহ আর আমি যেখানে দেখেছি সেখানে আর নেই," সংস্থানক বলল। “তার মা তাকে দেখার জন্য সেখানে যাওয়ার জন্য জোর দিয়েছিল, তাই আমি তাকে সেখানে নিয়ে গেছিলাম। আমি খুব অবাক হয়ে দেখলাম যে লাশটি আর নেই। চারুদত্ত নিশ্চয়ই তাকে সেখান থেকে সরিয়ে কোথাও লুকিয়ে রেখেছিলেন। তাকে ধরুন এবং তাকে মৃত্যুদণ্ড দিন। আমি অভিযোগ করেছি। আপনি আমাকে বিশ্বাস করুন। আমি মিথ্যে বলছি না।"

"আইন তার গতিপথ হিসাবে কাজ করবে।" বিচারক বলেন এবং সংস্থানককে এই বিষয়ে আর হস্তক্ষেপ না করার জন্য সতর্ক করে। বসন্তসেনার মাকেও আদালতে ডাকা হবে। যদি সাক্ষ্য প্রমাণ করে যে বসন্তসেনাকে সর্বশেষ চারুদত্তের সাথে দেখা হয়েছিল, তাকেও আদালতে ডাকা হবে। আপনি অভিযোগ করেছেন, আমি আইনি প্রক্রিয়া শুরু করব। "

"আপনি শুধু সময় নষ্ট করছেন।" সংস্থানক বলল, "আপনি কি আমাকে বিশ্বাস করেন না?"

বিচারক বলেন, "আপনি ভুল করছেন, মহাশয়," আইন মানুষের উপরে। আপনি যদি আমার কাজে হস্তক্ষেপ করেন, তাহলে আমি আপনাকে গ্রেপ্তার করব। "

বিচারকের কর্মকর্তারা তদন্ত কাজ শুরু করে দিয়েছে। এটা সত্য ছিল যে গ্রামবাসীরা ঝোপের মধ্যে একটি সুন্দর মহিলার লাশ দেখেছিল। সংস্থানক ঠিক একই কথা বলেছিল। বসন্তসেনার মা জানালেন যে শেষ রাতে বসন্তসেনা চারুদত্তের সঙ্গে কাটিয়েছিল। চারুদত্তকে আদালতে আনা হলো।

"বসন্তসেন মারা গেছেন," বিচারক তাকে বলেছিলেন।

"বসন্তসেন মারা গেছে!" চারুদত্ত হতবাক হয়ে বললেন, "সে কখন মারা গেল? কোথায় মারা গেল? সে কিভাবে মারা গেল? কে তাকে মরতে দেখেছে? দয়া করে আমাকে বলো। তুমি কি বিশ্বাস কর সে সত্যিই মারা গেছে?"

"আরে বদমাশ, ভান করো না," সংস্থানক চিৎকার করে বলল, "তুমি সব জানো। তুমি তাকে গয়নার জন্য হত্যা করেছ। "