Get it on Google Play
Download on the App Store

শেষ অধ্যায়

"চারুদত্ত ..!" বিচারক বলেন, আমরা আপনার উত্তরের জন্য আর অপেক্ষা করতে পারি না।

"মহাশয়," চারুদত্ত শান্তভাবে বলল, "সংস্থানক যা বলেছে সবই সত্য।"

সংস্থানক লাফিয়ে উঠে চিৎকার করে বললেন, "এটা সত্যি। মহাশয়, আমি কি আগেই বলিনি যে চারুদত্ত বসন্তসেনাকে হত্যা করেছে? "

মৈত্রেয় তার বন্ধুর সেই ভুল কথা সহ্য করতে পারেনি। সে তার দিকে দৌড়ে গিয়ে চিৎকার করে বলল, "তুমি কি করেছ? তুমি সত্য বলো না কেন? "

এখন যদি চারুদত্ত চুপ থাকেন। মৈত্রেয় বিচারকের দিকে ফিরে অনুরোধ করলেন, "মহাশয়, দয়া করে আমার কথা শুনুন। আমার বন্ধু বসন্তসেনার মৃত্যুর শোকে পাগল হয়ে গেছে। তিনি যা বলেন তা বিশ্বাস করবেন না। শুধু আমার কথা শুনুন। আমি তোমাকে সত্য বলব। "

"এটি তার সঙ্গী। আবার বলছি। " সংস্থানক চেঁচিয়ে উঠল।

"শান্তি, শান্তি, চুপ থাকো," বিচারক আদেশ দিলেন, "অন্য কেউ যদি কিছু বলে, আমি আদালত কক্ষ খালি করে দেব। মৈত্রেয়, তোমার বন্ধু চারুদত্ত তার দোষ স্বীকার করেছে এবং সমস্ত সাক্ষীও তার দৃষ্টিভঙ্গি অনুমোদন করেছে। হত্যাকারীর শাস্তি, এবং বিশেষ করে যে নারীকে হত্যা করে, তার মৃত্যু হওয়া উচিত। যদিও সে মৃত্যুদণ্ডের যোগ্য, তার শাস্তি পরিবর্তন করা উচিত, তাকে শহর থেকে বের করে দেওয়া উচিত। "

চারুদত্তের ক্ষেত্রে নগরাধ্যক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত দ্বিতীয় দিনেই এসেছিল। তিনি চারুদত্তকে মৃত্যুদণ্ড ঘোষণা করেন এবং সেটাও পরের দিন। শহরের মানুষ - পুরুষ, মহিলা এবং শিশু - চারুদত্তের অপরাধ মেনে নিতে দুঃখী ছিল। তারা সকলেই বিশ্বাস করত যে চারুদত্ত নির্দোষ এবং সংস্থানক তাকে ভুলভাবে অভিযুক্ত করেছিলেন। তারা সবাই সংস্থানককে ঘৃণা করছিল। শহরে অনেক অশান্তি ও অস্থিরতা ছিল কিন্তু মানুষ রায় পরিবর্তন করতে পারছিল না। তার ফাঁসির দিন বিচারক, তার অফিসার এবং জল্লাদ চারুদত্তকে পায়ে হেঁটে ফাঁসির জায়গায় নিয়ে যায়। এটি একটি দীর্ঘ এবং শান্ত মিছিল ছিল। চারুদত্তের সঙ্গে মানুষ হাঁটছিল। তারা আশা করেছিল যে কিছু চমৎকার ঘটনা ঘটবে এবং চারুদত্ত রক্ষা পাবে। হ্যাঁ, অনুরূপ কিছু ঘটেছে। চারুদত্ত, বিচারক এবং অফিসাররা ফাঁসির জায়গায় পৌঁছানোর সাথে সাথেই একদিকে অনেক আওয়াজ হল।

"থামো ...! থামো ...! চারুদত্ত নির্দোষ ”এবং“ বসন্তসেন জীবিত ” এই সব আওয়াজ আসতে লাগল।

"বসন্তসেনাকে পথ দাও।"

"শান্তি!" বিচারক আদেশ দিলেন। বসন্তসেনা কোথায়?

"আসুন আমরা এগিয়ে আসি যাতে আমরা সবাই তাকে দেখতে পারি।"

বসন্তসেনা এগিয়ে এসে বিচারককে শুভেচ্ছা জানালেন, "মহাশয়, আমি বসন্তসেনা। এখানে অনেকেই আমাকে চিনবেন।"

“হ্যাঁ, হ্যাঁ, হ্যাঁ, এটা বসন্তসেনা। এই হল বসন্তসেনা। "ভিড় থেকে অনেক কণ্ঠ উঠল।

"তুমি কি বসন্তসেনা?" বিচারক বললেন, তোমার কি হয়েছে?

"প্রথমত, চারুদত্ত থেকে এই অভিযোগ প্রত্যাহার করা উচিত যে সে আমাকে হত্যা করেছে।" সে বলল, "এবং তাকে অবিলম্বে মুক্তি দেওয়া উচিত।"

"ছাড়ো চারুদত্ত ...! ছেড়ে দাও চারুদত্ত ...! " জনতা চিৎকার শুরু করে।

বিচারক আদেশ দেন, “চারুদত্তকে মুক্তি দেওয়া হোক।” চারুদত্তকে মুক্তি দেওয়া হল।

“আচ্ছা, এখন আসুন আমরা সবাই শুনি বসন্তসেনার কী হয়েছিল। সংস্থানক মৃতদের কিভাবে দেখলেন? "বিচারক বলেন।

বসন্তসেনা শুরু করলেন, "আমার কথা শোনো"। সংস্থানক মহাশয় আমাকে আমার বাড়িতে নামানোর জন্য একটি গরুর গাড়িতে করে নিয়ে গেলেন। গরুর গাড়িটি সরানোর সাথে সাথে সংস্থানক জানতে চাইলো চারুদত্তের সাথে আমার সম্পর্ক কি? আমি তাকে বলেছিলাম যে আমরা গভীরভাবে বন্ধু। সে আমাকে জিজ্ঞাসা করল, আপনি কি সে রাতে তার বাড়িতে ছিলেন? আমি স্বীকার করলাম যে আমি সেখানে ছিলাম। "

'তুমি,' সংস্থানক চিৎকার করে বলল, 'তার সাথে থাকো। তুমি কি তাকে আমার চেয়ে বেশি পছন্দ কর? বোকা মহিলা?'

"আমি তাকে স্পষ্টভাবে বলেছিলাম যে আমি তাকে ঘৃণা করি এবং চারুদত্তকে ভালবাসি। সে রাগে পাগল হয়ে গেল এবং আমাকে ও চারুদত্তকে হত্যার হুমকি দিল। সে রাগে কাঁপছিল। গরুর গাড়ীটি শহর ছেড়ে চলে যাওয়ার পর এক জনশূন্য রাস্তায় এসে আমাকে টেনে নিয়ে গেল। বেরিয়ে আমাকে একটা ঝোপের কাছে নিয়ে গেল। এখন সে আমার দুই হাত দিয়ে আমার ঘাড় চেপে ধরে আমাকে থ্রথল করতে লাগল। আমি আমার সর্বশক্তি দিয়ে তার সাথে লড়াই করলাম। সে ঝগড়ায় আমার চেয়ে শক্তিশালী । তার পর আমি অজ্ঞান হয়ে গেলাম।"

“এর পরে একটি বৌদ্ধ বিহারে আমার জ্ঞান না আসা পর্যন্ত আমি কিছুই জানতাম না। সেখানকার সন্ন্যাসী আমাকে বলেছিলেন যে কয়েকজন গ্রামবাসী তাঁর কাছে গিয়ে বলেছিলেন যে একটি সুন্দর মেয়ের মৃতদেহ ঝোপের মধ্যে পড়ে আছে। তিনি তার কয়েকজন শিষ্যকে নিয়ে সেখানে পৌঁছে দেখলেন যে আমি মৃত নই। তিনি আমাকে তার আশ্রমে নিয়ে গেলেন। তিনি আমার চিকিৎসা করলেন এবং আমার ভালো যত্ন করলেন। আজ সকালে আমি সম্পূর্ণ ভালো ছিলাম। তার পরে, যখন শুনলাম যে আজ আমাকে হত্যার অপরাধে চারুদত্তকে ফাঁসি দেওয়া হচ্ছে, তখন আমার হৃদয় কেঁপে উঠল। আমি সন্ন্যাসীকে বললাম যে আমি বসন্তসেনা। সন্ন্যাসী এবং তার বন্ধুরা তাড়াতাড়ি আমাকে এখানে নিয়ে এলেন যাতে আমি চারুদত্তকে বাঁচাতে পারি। "

"সংস্থানককে টাঙান .. !! সংস্থানক ফাঁসি দিন .. !! " জনতা চিৎকার শুরু করে।

কিন্তু সংস্থানক কিভাবে সেখান থেকে চলে গেল তা কেউ জানতে পারেনি। কিছুক্ষণ পর, আর্যক একটি ভারী সৈন্য নিয়ে সেখানে পৌঁছান এবং তিনি শহরটি দখল করেন। মানুষ তাকে আন্তরিকভাবে স্বাগত জানায়। সেখানকার গভর্নরকে দেশ থেকে বহিষ্কার করা হয় এবং আর্যক একটি নতুন সুসংগঠিত রাষ্ট্র প্রতিষ্ঠা করেন।

চারুদত্ত নতুন সরকারে একটি গুরুত্বপূর্ণ পদ পেলেন। তিনি বসন্তসেনাকে বিয়ে করেন এবং তারপরে তারা সুখে বসবাস শুরু করে।