Get it on Google Play
Download on the App Store

ভুল

এর মধ্যেই বসন্তসেনা সংস্থানকের গাড়িতে ফুলবাগে পৌঁছান। সংস্থানক নগরাধ্যক্ষর সঙ্গে অপেক্ষা করছিল। গাড়ি দেরিতে আসার কারণে, সংস্থানক রাগে লাল হয়ে যাচ্ছিল।

সে লাফ দিয়ে গাড়িতে উঠে গাড়িচালককে মারতে লাগল এবং একই সাথে চিৎকার করে বললো, “এতক্ষণ কেন নিয়েছ? তাড়াতাড়ি বলো, না হলে আমি তোমাকে মেরে ফেলব।

"আমার প্রভু," গাড়ীওয়ালা বললেন, "আগে আমার কথা শুনুন। একটি গাড়ি বালুতে আটকে যাওয়ার কারণে রাস্তাটি একটি সরু গলিতে অবরুদ্ধ ছিল। অন্য গাড়ি সেখানথেকে খোকন পর্যন্ত বেরোতে পারেনি যখন পর্যন্ত না সেই গাড়ির চাকাটি বাইরে বেরাল।এজন্য আমি দেরি হলো। কিন্তু, স্বামী, দেখো আমি আসলে কাকে এনেছি। দেবী বসন্তসেনা ভিতরে আছেন। "

সংস্থানক চিৎকার করে বলল, "বসন্তসেনা," মহাশয় নগরাধ্যক্ষ, বসন্তসেনা আমার কাছে এসেছেন। এখন বসন্তসেনা বুঝতে পারলেন যে তিনি ভুল গাড়িতে উঠেছিলেন এবং তিনি সমস্যায় পড়েছেন।

নগরাধ্যক্ষ তার কাছে ছুটে এসে বললেন, "তোমার এখানে এভাবে আসা উচিত হয়নি। যদি আপনি সংস্থানকের সম্পর্কে আপনার মন পরিবর্তন হয়েছে এবং তার সাথে দেখা করতে চাও, তাহলে আপনার প্রস্তাবটি সেই সময়ে গ্রহণ করা উচিত ছিল যখন সে আপনাকে বার্তাবাহক পাঠিয়েছিলেন। বসন্তসেনা তাকে তার ভুলের কথা বলতে চেয়েছিলেন।

কিন্তু সংস্থানক তার কাছে ছুটে গেল এবং তার হাত ধরে তাকে নামিয়ে দিয়ে বলল, “ওহ, বসন্তসেনা অবশেষে তুমি আমার কাছে এসেছ। তুমি খুব ভাল।"

বসন্তসেনা নিজের হাত টেনে নিয়ে বলল, "দয়া করে আমাকে একা থাকতে দিন। নগরাধ্যক্ষ, আমি এখানে সংস্থানকের কাছে আসিনি। ভুল করে অন্য গাড়িতে বসে গেছি। আমি ভেবেছিলাম এটা চারুদত্তের গাড়ি। দয়া করে আমাকে যেতে দিন। "

সংস্থানক রাগে ক্ষিপ্ত হয়ে উঠল। সে তার গাড়িচালককে কটাক্ষ করে চিৎকার করে বলল, এই বোকা মহিলাকে তুমি কোথা থেকে নয় এসছো?

"আমি গাড়িটি চারুদত্তের বাড়ির সামনে পার্ক করেছিলাম," গাড়িচালক বলল, "কারণ গাড়িটি পথে আটকে যাওয়ায় আমি এগিয়ে যেতে পারিনি। তিনি সেখান থেকেই গাড়িতে চড়েছিলেন।"

"তাহলে তুমি চারুদত্তের বাড়িতে ছিলে?" তিনি বসন্তসেনাকে জিজ্ঞাসা করলেন, ঘুরে দাঁড়ালেন। তার মুখ ঘৃণায় বিকৃত হয়ে গেল।

"কাল রাতে আমি চারুদত্তের বাড়িতেই ছিলাম," উত্তর দিল বসন্তসেনা।

সংস্থানক তার ভারসাম্য হারিয়ে ফেলল। সে তার উপর ঝাঁপিয়ে পড়লো এবং তার চুল ধরে নিলো। সে তাকে মারধর করতে চেয়েছিল, কিন্তু তখন নগরাধ্যক্ষ দৌড়ে এসে তাকে টেনে নিয়ে গেল। সে তার তলোয়ার তুলে বলল, "তুমি আমার রাজপুত্র কিন্তু তুমি কোন মহিলার উপর হাত তুলতে পারবে না।"

সংস্থানক নিজের ভুল অভিজ্ঞতা করল। সে নিজের ভারসম্য হারিয়ে যাওয়ার কারণে ক্ষমা চেলো । নগরাধ্যক্ষ আমরা তো যেতে পারি কিন্তু বসন্তসেনার কি হবে? " তাকে কোনো  নিরাপদ স্থান পাহুছে দেওয়া উচিত।

নগরাধ্যক্ষ খুশী হলো যে সংস্থানকের বুদ্ধি আসল| সে বলল, “আমাদের দুজনের তাকে তার বাড়িতে পৌঁছে দিয়ে আসব। এটা সত্যি একটা ভাল বিচার|" সংস্থানক বললো, "কিন্তু গাড়িতে দুই জনের বেশি লোক বসতে পারবে না। সুতরাং ভাল হবে যে আপনি এখানে থাকেন এবং আমি বসন্তসেনাকে তার বাড়িতে নিয়ে আসি।"

“নগরাধ্যক্ষ মহাশয়,” বাসন্তসেনা বলল, “আপনি ওকে আমাকে বাড়ি ছেড়ে আসার অনুমতি দেবেন না। আমার এর উপরে একদম বিশ্বাস নেই।"

"আমি তোমার সাথে তোমার ইচ্ছার বিরুদ্ধে কোনো কথা বলব না। বিশ্বাস করো, আমি তোমাকে নিরাপদে বাড়ি পৌঁছে দেব। আমাকে তা করার অনুমতি দাও।" সংস্থানক বলল।

নগরাধ্যক্ষ মনে করেছিল যে সংস্থানক এখন ভালো হয়ে গেছে। এখন তার উদ্দেশ্য নিয়ে সন্দেহ করার কোন প্রয়োজন নেই, সে কোন ভদ্র মহিলার সাথে খারাপ আচরণ করবে না।

তিনি বসন্তসেনাকে বলল, “দেবী, কুমার সংস্থানক এই সময়ে এত ভালো লাগছে যে তাকে ভয় পাওয়ার দরকার নেই। তার সাথে চলে যান। ঈশ্বর আপনাকে সকল বিপদ থেকে রক্ষা করবেন। "

বসন্তসেনা তখনও সংস্থানকের সঙ্গে যেতে চাননি। কিন্তু নগরাধ্যক্ষ আদেশ মানা ছাড়া তার আর কোন উপায় ছিল না। তাই সে এখন সেই মানুষটির সাথে বাড়ি চলে গেল, যাকে সে সবচেয়ে বেশি ঘৃণা করত।