Get it on Google Play
Download on the App Store

অদলবদল

বসন্তসেনা তৎক্ষণাৎ প্রস্তুত হয়ে গেলেন। সে তার গয়না পরতে চায়নি। সে ভেবেছিল যে সে সন্ধ্যায় তাদের নিয়ে যাবে। সে গরুর গাড়ির পথ দেখা শুরু করল। কিছুক্ষণ পর একটা গরুর গাড়ি এসে চারুদত্তের বাড়ির সামনে এসে দাঁড়াল। বসন্তসেনা ভেবেছিলেন এটি চারুদত্তের পাঠানো গরুর গাড়ি। সে গিয়ে তার ভিতরে বসে গেল। কিন্তু এটি চারুদত্তের গাড়ি ছিল না, এটি ছিল সংস্থানকের ছিল। সংস্থানক ইতিমধ্যেই ফুলবাগে পৌঁছে গিয়েছিল। ফেরার জন্য সে তার গরুর গাড়িতা কে সেখানে পৌঁছানোর আদেশ করেছিল।

চারুদত্তের বাড়ির সামনের রাস্তা বন্ধ ছিল, তাই গরুর গাড়ি থামাতে হল। গাড়িচালক ইটা দেখতে নামল যে রাস্তা কেন অবরুদ্ধ। একটা গরুর গাড়ির চাকাটা বালুর ভেতরে ফেঁসে গিয়েছিল। অনেক গাড়িওয়ালারা  সেখানে জড়ো হয়েছিল। সে গাড়ির চাকা বের করতে সহায়তা করছিল। রাস্তা আবার শুরু হল।

যখন সংস্থানকের গাড়িওয়ালা ফিরে এলো, সে গাড়িতে একজন মহিলাকে বসে দেখে জিজ্ঞেস করলেন, আপনি কে?

"কেন? আমি বসন্তসেনা। আপনি কি আমাকে ফুলের বাগানে নিয়ে যাওয়ার আজ্ঞা পাননি? "বসন্তসেনা উত্তর দিলেন।

গাড়িওয়ালা জানতো যে তার মালিক বসন্তসেনার প্রতি আগ্রহী। সে এটাও জানত যে বসন্তসেনা তাঁর সঙ্গে দেখা করতে অস্বীকার করেছিল। সে ভাবলো যে এই দেবী হয়তো তার মন পরিবর্তন করেছে এবং এখন তিনি সংস্থানকের সঙ্গে দেখা করতে চায়।

তিনি বললেন, হ্যাঁ, দেবী! আমি জানি আপনি ফুলবাগে পৌঁছানোর অপেক্ষায় আছেন। আমি তোমাকে তাড়াতাড়ি সেখানে পৌঁছে দেব। "সে খুব তেজে গাড়ি চালাল।

এরই মধ্যে চারুদত্তের গাড়ি এসে গেল তার দরজায়। এটি একটি বন্ধ গাড়ি ছিল। গাড়িওয়ালা এবং দখলদারদের মধ্যে একটি পর্দা ছিল। গাড়িচালকের মনে হল কেউ গাড়িতে চড়েছে। তার বিশ্বাস ছিল যে তিনি বসন্তসেনাই হবে। কিন্তু তিনি বসন্তসেনা নন, আর্যক নামে একজন ব্যক্তি ছিল। তিনি ছিলেন বিপ্লবী। যদিও তিনি একজন মেষপালক ছিলেন, তবুও তিনি খুব বিখ্যাত ছিলেন এবং তার অনেক অনুসারী ছিলেন। তিনি সরকারের বিরুদ্ধে বিপ্লবের পরিকল্পনা করছিলেন এবং সঠিক সুযোগের অপেক্ষায় ছিলেন।

সরকার আর্যকের ক্ষমতা জানতেন এবং এটাও জানতেন যে সে জনগণকে উস্কে দিতে চায়। তা করার আগেই তাকে ধরে জেলে ফেলে দেওয়া হয়েছিল। জেলের ভেতরেও তিনি চুপ করে বসে থাকেননি। তিনি তার পালানোর ব্যবস্থা করে নিয়েছিলেন এবং এটি ফুলবাগে উৎসবের সময় হওয়ার কথা ছিল এবং তিনি আসলে পালিয়ে গিয়েছিলেন। শেকল থেকে সে মুক্ত হয়ে গিয়েছিল, কিন্তু একটি হাত এবং একটি পা এখনো শৃঙ্খলিত ছিল। তিনি শহরের বাইরে যাচ্ছিলেন যখন তিনি চারুদত্তের গরুর গাড়ি দেখতে পান এবং এটি তাতে প্রবেশ করেন।

গাড়িচালক সেই শেকলের শৃঙ্খলের শব্দ শুনে বসন্তসেনাকে ভুল বুঝেছিলেন। তিনি দ্রুত ফুলবাগের দিকে গাড়ি নিয়েগেলেন। চারুদত্ত অধীর আগ্রহে বসন্তসেনার অপেক্ষায় ছিলেন। যখন তার গাড়ি সেখানে পৌঁছে, তিনি এবং মৈত্রেয় ছুটে যান এবং বসন্তসেনাকে স্বাগত জানাতে এগিয়ে আসেন। উনি গাড়ির ভিতরে উঁকি দিলেন। সেখানে সুন্দর বসন্তসেনা ছিলেন না, কিন্তু একজন দাড়িওয়ালা লোক বসে ছিলেন।