Get it on Google Play
Download on the App Store

অপরাধের স্বীকারোক্তি

"সংস্থানক, আপনি কি চুপ করে থাকবেন না? তুমি বিচারক নয়, আমি। অনুগ্রহ করে শান্ত থাকো." একই সময়ে মৈত্রেয়ী আদালতে আসে। সে নিরাপত্তার জন্য বসন্তসেনার গয়না একটি ব্যাগে রেখেছিল। সেইগুলি চারুদত্তের বাড়িতে রেখে যাওয়া ঠিক মনে করেননি।

মৈত্রেয়কে দেখে সংস্থানক চিৎকার করে বলল, “ বসন্তসেনাকে হত্যার অপরাধে এই সহযোগী। এ চারুদত্তের মতো অপরাধী। "

মৈত্রেয় সংস্থানককে দেখে হঠাৎ তাকে গলা দিয়ে চেপে ধরে চিৎকার করে বলল, ঈর্ষান্বিত শূকর, তুই আমার বন্ধুকে এই অবস্থায় নিয়ে এসেছ। এই নে এবং এই নে, এবং এই নে। " সেতাকে খুব জোরে আঘাত করল।

"তুমি আমাকে আঘাত করেছো।" সংস্থানক চিৎকার করে বলে উঠল, "তুমি রাজার শালাকে হত্যা করেছ।" এবং সে মৈত্রেয়কে আঘাত করতে শুরু করলো।

"শান্তি !! শান্তি !!! " বিচারক চিৎকার করে উঠল।

সেখানকার কর্মকর্তারা ঝগড়ার জন্য ছুটে যান এবং দ্রুত শান্তি প্রতিষ্ঠা করেন। কিন্তু যুদ্ধ করার সময় মৈত্রেয়ীর ব্যাগ খুলে বসন্তসেনার গয়না পড়ে যায়।

"এটা দেখ..!!" সংস্থানক চিৎকার করে বললেন, “এই গোয়েনাগুলি বসন্তসেনার। মহাশয়, আমি আগেই বলেছি যে এটিও বসন্তসেনাকে হত্যার ক্ষেত্রে চারুদত্তের সহযোগী।

"এই গয়নাগুলি কি বসন্তসেনার?" বিচারক জিজ্ঞাসা করলেন, " আমি এটা কিভাবে বিশ্বাস করব?"

"তার মাকে জিজ্ঞাসা করুন যে এই গয়নাগুলি তার মেয়ের নাকি না, সে এখানে উপস্থিত।" সংস্থানক উত্তর দিল।

"দেবী" বিচারক বসন্তসেনার মাকে জিজ্ঞেস করলেন, "তুমি কি মনে করো এই গয়নাগুলো বসন্তসেনার?"

বসন্তসেনার মা মেয়ের রক্তের জন্য চারুদত্তকে গুটিয়ে নিতে চাননি। তিনি খুব ভালো করেই জানতেন যে চারুদত্ত এবং বসন্তসেনা একে অপরকে ভালোবাসতো। কিন্তু সে জানত না যে তার মেয়ে নিজেই তার গয়না চারুদত্তের কাছে রেখে গেছে। তিনি জানতেন যে গয়নাগুলি বসন্তসেনের এবং তাকে আদালতে রাজি হতে হবে। তবুও তিনি কোনোভাবেই বিশ্বাস করতে পারতেন না যে চারুদত্ত, যিনি এত ভাল এবং ভদ্র, তিনি যে কোনও উপায়ে বসন্তসেনার ক্ষতি করার কথা ভাবতে পারেন।

"চারুদত্ত," বিচারককে ডেকে বললেন, "মৈত্রেয় তোমার বন্ধু। কিভাবে বসন্তসেনার অলঙ্কার তার কাছে এল? "

চারুদত্ত খুব বিরক্ত ছিল। বসন্তসেনা মারা গিয়েছিলেন এবং তিনি তাকে ছাড়া বাঁচতে চাননি। তিনি খুব দরিদ্র এবং অসুখী ছিলেন। তার পক্ষে এভাবে বেঁচে থাকা খুব কঠিন ছিল। যদি সে মারা যায়, তাহলে সে হয়তো অন্য এক জগতে তার বসন্তসেনার সাথে দেখা করতে পারবে। তিনি ভেবেছিলেন এইভাবে বেঁচে থাকার চেয়ে মরে যাওয়া ভালো। সংস্থানক তার মাথায় যে অপরাধ চাপিয়ে দিয়েছে তার মৃত্যুদণ্ড হবে। চারুদত্ত অপরাধ গ্রহণ করার সিদ্ধান্ত নেন।